1. cgnnews24@gmail.com : CGNNews.com : CGNNews.com cgnnews.com
মঙ্গলবার, ২৬ মে ২০২০, ১০:৫৪ অপরাহ্ন
সর্বশেষ..
মুক্তপণ দাবী নিয়ে প্রকাশিত ভুয়া সংবাদের প্রতিবাদ পাকিস্তানে ৯৮ জন যাত্রী ও ৮ জন ক্রু নিয়ে বিমান বিধ্বস্ত দেশে করোনা চিকিৎসায় বিস্ময়কর সাফল্য আসছে প্লাজমা থেরাপি প্রয়োগেঃপুলিশ হাসপাতাল অবশেষে করোনার মধ্যেই এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ! দেশে করোনার ভয়াবহ রেকর্ডঃএকদিনে সর্বোচ্চ মৃত্যু ২১,আক্রান্ত ১৬০২ জন কক্সবাজারে ১০ হাজার ইয়াবাসহ আটক ২ঃ ট্রাক জব্দ করোনার সফল ভ্যাকসিন আবিষ্কার অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের দেশে করোনা আক্রান্তের নতুন রেকর্ডঃ মৃতের সংখ্যা ১৪ জন,নতুন শনাক্ত ১ হজার ২৭৩ জন পুলিশের বন্দুকযুদ্ধে টেকনাফে এক সন্ত্রাসী নিহত দল ক্ষমতায় এলে সুবিধাবাদীর ভিড়ে ত্যাগীরা অবহেলিত : পিংকু

করোনার সফল ভ্যাকসিন আবিষ্কার অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের

  • আপডেটের সময় : সোমবার, ১৮ মে, ২০২০
  • ১৫৩ সময় দর্শন

সিজিএন নিউজ,
মে ১৮,২০২০ইং

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের তৈরি নভেল করোনাভাইরাস  (COVID-19) এর প্রতিষেধক একটি ভ্যাকসিন বানরের দেহে প্রয়োগে আশাব্যঞ্জক ফল মিলেছে। মানবদেহে পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা এই ভ্যাকসিন বানরের ওপর কেমন প্রতিক্রিয়া দেখায় সেটা জানতে পরীক্ষাটি চালানো হয়।বিজ্ঞানীরা জানিয়েছেন,,বানরের শরীরে ভ্যাকসিনটি দেয়ার পর  করোনাভাইরাস ব্যাপকভাবে প্রবেশ করানো হলেও,,সেটি অার সংক্রমণ ঘটাতে পারেনি।

গবেষকরা তথ্যমতে, সম্ভাব্য করোনাভাইরাস(করোনা ভাইরাস এর এর নানা জেনিসিস লক্ষ্য করা গেছে) ভ্যাকসিনটি স্বল্প সংখ্যক বানরে পরীক্ষা করে আশাব্যঞ্জক লক্ষণ দেখতে পেয়েছেন। ছয়টি রিসাস মাকাক এর( বানরের বৈজ্ঞানিক নাম) শরীরে বর্তমানে মানুষের মধ্যে পরীক্ষা করা ভ্যাকসিনের অর্ধ ডোজ দেয়া হয়েছিল।

উল্লেখ্য, ইঁদুরের শরীরেও পরীক্ষামূলক ভাবে ভ্যাকসিনটি প্রয়োগ করা হয়েছে। সেখানে দেখা গেছে কয়েকটি ইদুর টিকা দেয়ার ১৪ দিনের মধ্যে ভাইরাসটির বিরুদ্ধে অ্যান্টিবডি তৈরি করেছিল অার ২৮ দিনের মধ্যে সবকটির মধ্যেই অ্যান্টিবডি তৈরির প্রমাণ পাওয়া যায়।

বিজ্ঞানীদের প্রতিবেদন অনুসারে, একক টিকাদানের ডোজও প্রাণীগুলোর ফুসফুসের ক্ষতি প্রতিরোধে ব্যাপক কার্যকর ছিল। যে অঙ্গগুলো করোনা ভাইরাসের সংক্রমণে মারাত্মকভাবে আক্রান্ত হতে পারে টিকাদানের পরে সেগুলোতে ক্ষতি হতে দেখা যায়নি।

গবেষকরা লিখেছেন, অন্য প্রাণীদের তুলনায় সার্স-কোভি -২ এর সাথে চ্যালেঞ্জ করা ভ্যাকসিন দেয়া প্রাণীদের মাঝে ব্রঙ্কোয়েলভোলার ল্যাভেজ ফ্লুইড এবং শ্বাস নালীর টিস্যুগুলোতে ভাইরাসটির উল্লেখযোগ্যভাবে হ্রাস পাওয়া লক্ষ্য করা গেছে এবং টিকা নেয়া রিসাস ম্যাকাকে (বানর) কোনো নিউমোনিয়ার লক্ষণও দেখা যায়নি। সবচেয় বড় কথা, টিকা দেয়া প্রাণী গুলোতে ভাইরাস সংক্রমণের পরে অারো রোগ প্রতিরোধ ক্ষমতা-বৃদ্ধি পায়  ফলে দেহে রোগের কোনো প্রমাণ পরিলক্ষিত হয়নি।

গবেষকরা আরো পর্যবেক্ষণ করেছেন যে, নিম্ন শ্বাসযন্ত্রের সিস্টেমে ভাইরাসের সংক্রমণ উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। শ্বাস নালীর নীচে ভাইরাসের প্রতিলিপি তৈরি প্রতিরোধের করতেই টিকা দেয়া হয়। তবে ফুসফুসে ভাইরাসের বংশ বিস্তার রোধ করা গেলেও নাক থেকে ভাইরাস নির্গমণ কমানো লক্ষ্য করা যায়নি।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
 

AboutContact UsPrivacy Policy | SitemapsTerms & Conditions

CgnNews.com-এ প্রকাশিত সংবাদ, ছবি ও আলোকচিত্র বিনা অনুমতিতে ব্যবহার করা সম্পূর্ণ বেআইনি। কপিরাইট ©2020, CgnNews.com এর সকল স্বত্ব সংরক্ষিত।

       Copyright©2020 All Rights Reserved

Desing & Developed BYServerNeed.com